লন্ডনে পুলিশের ওপর উগ্র-ডানপন্থী বিক্ষোভকারীদের হামলা

যুক্তরাজ্যের লন্ডনে বর্ণবাদবিরোধী আন্দোলনের বিরুদ্ধে জমায়েত হওয়া বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা করেছে।

গতকাল শনিবার (১৩ জুন) এ ঘটনা ঘটে। এ সময় পুলিশ শতাধিক বিক্ষোভকারীকে আটক করে। 

বিক্ষোভকারীরা বলেছে, বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের হাত থেকে রাজধানীর ভাস্কর্যগুলোকে রক্ষার জনেই তারা মাঠে নেমেছে। উগ্র ডানপন্থীসহ বেশ কয়েকটি সংগঠন ব্রিটেনের ইতিহাসকে রক্ষা করার জন্য লন্ডনে সমবেত হওয়ার ডাক দিয়েছিল।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন টুইটে বলেছেন, আমাদের রাস্তায় বর্ণবাদী গুন্ডাদের কোনো জায়গা নেই। যে পুলিশের ওপর হামলা করবে তাদের বিরুদ্ধে পুলিশ পুরো আইন প্রয়োগ করবে।

তিনি বলেন, এই মিছিল ও বিক্ষোভগুলো সহিংস ছিল এবং বর্তমান নির্দেশিকাগুলো লঙ্ঘন করা হয়েছে। যুক্তরাজ্যে বর্ণবাদের কোনো স্থান নেই এবং এটি বাস্তবায়নের জন্য আমাদের অবশ্যই একসাথে কাজ করতে হবে।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এধরনের সমাবেশের ব্যাপারে শুক্রবার কিছু শর্ত আরোপ করেছিল। এই বিক্ষোভের সময় শত শত মূলত শ্বেতাঙ্গ লন্ডনে যুদ্ধের স্মৃতিসৌধ সেনোটাফ ও পার্লামেন্ট ভবনের কাছে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভাস্কর্যের কাছে জড়ো হয়।

এসময় দাঙ্গা পুলিশের সাথে বশে কয়েকটি জায়গায় তাদের সংঘর্ষ হয়। এসময় তাদের ইংল্যান্ড ইংল্যান্ড স্লোগান দিতে শোনা যায়। এরপর উগ্র ডানপন্থী কয়েকটি বড়ো দল লন্ডনের ট্রাফালগার স্কয়ার এলাকায় অবস্থান নেয়।

তাদের একটি দল হাইড পার্ক এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করলে পুলিশ তাদের আটকে দেয়ার চেষ্টা করে। এসময় ওই পার্কে একটি শান্তিপূর্ণ বর্ণবাদ বিরোধী বিক্ষোভ চলছিল।

বর্ণবাদ বিরোধী আন্দোলন ব্ল্যাক লাইভস ম্যাটার্সের (বিএলএম) আয়োজকরা মানুষজনকে এসব সমাবেশ এড়িয়ে চলার উপদেশ দিয়েছে।

বিএলএম সম্পর্কিত বিক্ষোভের সময় লন্ডনসহ বেশ কয়েকটি শহরে ঐতিহাসিক ব্যক্তিত্বদের কয়েকটি ভাস্কর্য বিকৃত করা হয়। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //